‘এখনো রাজপথে শহীদদের রক্তের দাগ, মায়ের চোখের পানি থামেনি!’

‘এখনো রাজপথে শহীদদের রক্তের দাগ শুকায়নি, হাসপাতাল থেকে শহীদের তালিকা দীর্ঘ হচ্ছে। এখনো আমাদের মাদের চোখের পানি থামেনি। কিন্তু ফ্যাসিবাদের দোসররা ষড়যন্ত্র থামায়নি। আমাদের ভাইদের রক্তের ওপর দাঁড়িয়ে ষড়যন্ত্রকারীরা প্রতিবিপ্লবের স্বপ্ন দেখছে। কিন্তু এবার ছাত্র-জনতা তাদের ছেড়ে দেবে না। রাজপথে নামলেই উপযুক্ত জবাব দেয়া হবে।’

বৃহস্পতিবার (১৫ আগস্ট) পাবনা শহরে গণঅবস্থান ও বিক্ষোভ সমাবেশে বক্তারা এসব কথা বলেন। সকালে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে পাবনার সাধারণ শিক্ষার্থীরা এই কর্মসূচি পালন করে। সকাল ৯টা থেকে শহরের হামিদ শহিদ চত্বরে ছাত্র জনতা অবস্থান নেয়।  পরে ১২টার দিকে এক বিক্ষোভ মিছিল শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে ডিসি অফিসের সামনে অবস্থান নেন।

এসময় শিক্ষার্থীরা- ‘ফাঁসি ফাঁসি ফাঁসি চাই, খুনি হাসিনার ফাঁসি চাই’; ‘আমার ভাই কবরে, খুনি কেন বাহিরে’; ‘ভারতের দালালেরা হুঁশিয়ার সাবধান’; ‘ফাঁসি ফাঁসি ফাঁসি চাই, খুনি সাঈদের ফাঁসি চাই’; ‘ষড়যন্ত্রকারীর কালো হাত ভেঙে দাও গুড়িয়ে দাও’ ইত্যাদি শ্লোগানে রাজপথ মুখরিত করেন তোলেন।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন ছাড়াও বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি, জামায়াতে ইসলামী, ইসলামী আন্দোলনসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতাকর্মীরাও গণঅবস্থান ও বিক্ষোভ সমাবেশ করেন।  

এসব কর্মসূচিতে বক্তারা বলেন, ‘ খুনি শেখ হাসিনাকে দেশে ফিরিয়ে এনে বিচার করতে হবে। হাসিনাসহ খুনিদের সর্বোচ্চ শাস্তি ফাঁসি নিশ্চিত করতে হবে। এখনো রাজপথে শহীদদের রক্তের দাগ শুকায়নি, সেই রাজপথেই ষড়যন্ত্রকারীরা ষড়যন্ত্র করতে নামতে চাই। ছাত্র-জনতার শেষ রক্ত বিন্দু দিয়ে তাদের প্রতিহত করবে। এখনো আমাদের মাদের চোখের পানি থামেনি। কিন্তু ফ্যাসিবাদের দোসররা ষড়যন্ত্র থামায়নি। এই ষড়যন্ত্রকারীদের যেখানে পাওয়া যাবে সেখানেই গণধোলাই দেয়া হবে।’