পাবনায় ১৮ হাজার লিটার তেল মজুদ , নামেমাত্র জরিমানা!

পাবনার ঈশ্বরদী উপজেলায় অবৈধভাবে মজুদ করে রাখা ১৮ হাজার লিটার সোয়াবিন তেল জব্দ করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষন অধিদপ্তর। মঙ্গলবার (১১ মে) বেলা ১১টার দিকে শহরের নূরমহল্লা মাতৃমন্দিরের সামনে শ্যামল স্টোর থেকে এসব তেল জব্দ করা হয়।

মজুদকৃত তেলের মধ্যে রয়েছে ১০ হাজার লিটার খোলা (লুজ) ভোজ্য সোয়াবিন তেল, ১ হাজার ২৪৪ লিটার বোতলজাত তেল ও ৭ হাজার লিটার সরিষার রয়েছে। বেশি দামের আশায় প্রায় একমাস আগে দোকানের গোডাউনে তেল মজুদ করা হয়েছিল।

এবিষয়ে পাবনা ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সহকারী পরিচালক জহিুরুল ইসলাম জানান, আমরা ওই দোকানের গোডাউনে অভিযান চালিয়ে এসব তেল জব্দ করা করেছি। অবৈধভাবে তেল মজুদ করায় দোকানের মালিক মালিক শ্যামল দত্ত পালকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি মজুদ করা সমুদয় সয়াবিন তেল দ্রুত ন্যায্যমূল্যে বিক্রির আদেশ দেওয়া হয়েছে।

এদিকে বিপুল পরিমাণে তেল মজুদদারকে হাতেনাতে ধরার পরও নামে মাত্র জরিমানা করায় উপস্থিত জনতা ও ক্রেতা ক্ষোপ প্রকাশ করেন। তারা বলেন, যারা ইচ্ছে করে মজুদ করে বাজারে সংকট সৃষ্টি করেছে তাদের জেল-জরিমানা কঠোর হওয়া উচিত। কৃত্রিম সংকট সৃষ্টকারী এমন অসাধু ব্যবসায়ীদের কঠোর শাস্তি না দিলে এমন সংকট বার বারই সৃষ্টি হবে বলে মনে করেন তারা।