শনাক্ত বেড়েছে, মৃত্যু নামল ৩০’র নিচে

গত ২৪ ঘণ্টায় বাংলাদেশে ১২ হাজার ৬১৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এই নমুনা পরীক্ষা করেও দেশে নতুন করে ২৭৭২ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন, ফলে দেশে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২ লাখ ৩৭ হাজার ৬৬১জন।

বাংলাদেশে করোনা ভাইরাসে মৃত্যু অনেক দিন পর ৩০ এর নিচে নামল। আক্রান্তের ১২৬তম দিনে মরণঘাতি এই ভাইরাসের মৃত্যুর মিছিলে যোগ হয়েছে আরও ২৮ প্রাণ। ফলে দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর মোট সংখ্যা দাঁড়ালো ৩ হাজার ১১১ জনে।

করোনার সর্বশেষ পরিস্থিতি নিয়ে শুক্রবার (৩১ জুলাই) দুপুরে সরকারের জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) নিয়মিত বুলেটিনে এতথ্য জানানো হয়।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে বুলেটিনে সংযুক্ত হয়ে এ স্বাস্থ্য অধিদফতরের ভারপ্রাপ্ত মহাপরিচালক (অতিরিক্ত মহাপরিচালক প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান,  আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২১৭৬ জন। ফলে এ পর্যন্ত সুস্থ হয়েছেন মোট ১ লাখ ৩৫ হাজার ১৩৬ জন।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস বাংলাদেশে প্রথম আক্রান্ত রোগী শনাক্ত হয় গত ৮ই মার্চ। সেদিন দেশে প্রথমবারের মতো একইসঙ্গে তিনজন কোভিড আক্রান্ত রোগী শনাক্ত হয়।

এরপর থেকে আজ ১২৬তম দিন চলছে। আক্রান্ত বেড়েই চলছে। নমুনা পরীক্ষার সংখ্যা যত বাড়ানো হচ্ছে আক্রান্তের সংখ্যাও তত বেশি পরিবর্তন হচ্ছে।

৮ মার্চ প্রথম শনাক্ত হলেও প্রথম মৃত্যুর খবর আসে ১৮ মার্চ। দিন দিন করোনা রোগী শনাক্ত ও মৃতের সংখ্যা বাড়ায় নড়েচড়ে বসে সরকার। ভাইরাসটি যেন ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ২৬ মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয় সব সরকারি-বেসরকারি অফিস। কয়েক দফা বাড়িয়ে এ ছুটি ৩০ মে পর্যন্ত করা হয়।

ছুটি শেষে করোনার বর্তমান পরিস্থিতির মধ্যেই ৩১ মে থেকে দেশের সরকারি-বেসরকারি অফিস খুলে দেয়া হয়। তবে বন্ধ রাখা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান।