লকডাউন উপেক্ষা করে হাট: চাটমোহরে ইজারাদারকে জরিমানা

দুইজন করোনা আক্রান্ত হওয়ার পর থেকেই পাবনার চাটমোহর উপজেলাজুড়ে লকডাউন ঘোষণা করা হয়েছে। এর একদিন পরেই নিষেধাজ্ঞা অমান্য করে হাট বসানোর দায়ে উপজেলার অমৃতকুন্ডা সাপ্তাহিক হাট বসানোর জন্য ইজারাদারসহ কয়েকজনকে জরিমানা করা হয়েছে।

উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইকতেখারুল ইসলাম রবিবার (১৯ এপ্রিল) সকালে অভিযান চালিয়ে অর্থদণ্ড দিয়ে ওই সময়ই আদায় করেন।

জানা গেছে, বর্তমান পরিস্থিতিতে চাটমোহরে করোনা রোগী শনাক্ত হওয়ার পর থেকে উপজেলা প্রশাসন সমগ্র চাটমোহর উপজেলা লকডাউন ঘোষণা করে। লকডাউন চলাকালে সব ধরনের হাট বন্ধ ঘোষণা করা হয়। কিন্তু এই লকডাউন উপেক্ষা করে রবিবার ভোর রাত থেকে মানুষ জীবনের ঝুঁকি নিয়ে পণ্য সামগ্রী ক্রয়-বিক্রয়ের উদ্দেশে অমৃতকুন্ডা হাটে আসে।

উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইকতেখারুল ইসলাম জানান, বিষয়টি উপজেলা প্রশাসন জানার পর সেনা ও পুলিশ সদস্যদের নিয়ে হাটে অভিযান চালানো হয়। এ সময় হাটে আগতদের সতর্ক করে দ্রুত হাট ত্যাগ করে বাড়িতে যাওয়ার নির্দেশ দেন।

পরে হাটের ইজারাদার (অংশীদার) মহরম মল্লিককে ডেকে নিয়ে হাটে জনসমাগম করে করোনা ঝুঁকি সৃষ্টি করায় দশ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে এক মাসের কারাদণ্ডের আদেশ দেন। জরিমানার টাকা দিয়ে রক্ষা পান ইজারাদার। এছাড়াও বাজারে বেশকিছু দোকান খোলা রাখার কারণে জরিমানা আদায় করা হয়।