যে কারণে শেষ পর্যন্ত বিএনপির সঙ্গে বৈঠক বাতিল করলেন শ্রিংলা

বিএনপির পূর্ব নির্ধারিত বৈঠক বাতিল করেছেন ঢাকা সফররত ভারতের পররাষ্ট্র সচিব হর্ষবর্ধন শ্রিংলা।

মঙ্গলবার (৩ মার্চ) সকালে শ্রিংলার সঙ্গে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, জাতীয় স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী ও ইকবাল হাসান মাহমুদ টুকু’র বৈঠকের সূচি ছিল। কিন্তু শেষ সময়ে হাইকমিশনের তরফে বৈঠকটি বাতিল করা হয়।

ধারণা করা হচ্ছে-দিল্লি পরিস্থিতি এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফর নিয়ে বিএনপি নেতারা যে প্রতিক্রিয়া জানাচ্ছেন তার জেরেই পূর্ব নির্ধারিত ওই বৈঠক হয়নি। সর্বশেষ সোমবার এক অনুষ্ঠানে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই মুহুর্তে ভারতের প্রধামন্ত্রীর বাংলাদেশ সফর কতোটা শোভনীয় এমন প্রশ্ন তুলেন। এনআরসি নিয়ে দিল্লিতে দাঙ্গায় হতাহত ও মসজিদে হামলা-অগ্নিসংযোগের ঘটনায় বিবৃতির মাধ্যমে উদ্বেগ প্রকাশ করে বিএনপি।

উল্লেখ্য, মুজিব শতবর্ষের অনুষ্ঠানে অংশ নিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফর সামনে রেখে দুই দিনের সফরে আসেন শ্রিংলা। বিভিন্ন কর্মসূচিতে অংশ নেয়ার পাশপাশি আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সঙ্গে বৈঠক করেন তিনি।

গত জানুয়ারিতে ভারতের পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব গ্রহণ করেন পেশাদার কূটনীতিক হর্ষ বর্ধন শ্রিংলা। পররাষ্ট্র সচিব হিসেবে দায়িত্ব গ্রহণের আগে তিনি যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত ছিলেন। যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত হওয়ার আগে তিনি ঢাকায় ভারতের হাই কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন।