পাবনার ওপর দিয়ে বয়ে যাচ্ছে তাপপ্রবাহ, বৃষ্টি নিয়ে পূর্বাভাস

আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে দেশের বেশকিছু স্থানে বজ্রসহ বৃষ্টি এবং শিলাবৃষ্টির পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। সোমবার (১৮ এপ্রিল) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে এতথ্য জানানো হয়েছে।

আবহাওয়া্বিদ এ কে এম নাজমুল হক জানান, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় যশোর ও কুষ্টিয়া অঞ্চল এবং কিশোরগঞ্জ ও ব্রাহ্মণবাড়িয়া জেলাসহ রাজশাহী, রংপুর বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়ার সাথে প্রবল বিজলী চমকানোসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সেইসাথে শিলা বৃষ্টি হতে পারে।

এছাড়া রাজশাহী ও পাবনা অঞ্চল সমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

অন্যদিকে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে এবং আগামী তিন দিন আবহাওয়ার উল্লেখযোগ্য কোনো পরিবর্তন হবে না। এছাড়া সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে।

গত সপ্তাহে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে ৪১ দশমিক ২ ডিগ্রি এবং সর্বনিম্ম তাপমাত্রা ছিল ২৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস।

গত ২৪ ঘন্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে ৩৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেট ১৯ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

বৃষ্টির তথ্যে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে শ্রীমঙ্গলে ২৩ মিলিমিটার। এছাড়া সিলেটে ৫০ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

আগামী দুইদিনের আবহাওয়ার তথ্যে বলা হয়েছে, সামান্য পরিবর্তন হতে পারে। ঢাকায় বাতাসের গতি ও দিক ছিল দক্ষিণ/দক্ষিণ পশ্চিম থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কি.মি.। সন্ধ্যা ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৬৫ শতাংশ। আজ ঢাকায় সূর্যোদয় ভোর ৫টা ৩৪ মিনিটে আর সূর্যাস্ত ৬টা ২২ মিনিটে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।