বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের ম্যাচ দেখুন এই লিঙ্কে

বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দুই ম্যাচের টেস্ট সিরিজ সম্প্রচার করছে না দেশের কোনো টেলিভিশন চ্যানেল। তাই খেলা দেখতে ২ ডলার খরচ করে আইসিসি টিভির পাস নিতে হয়েছে ক্রিকেটপ্রেমীদের।

তবে অ্যান্টিগায় প্রথম টেস্টের দুই দিন পেরিয়ে যাওয়ার পর ফেসবুকে সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করতে পেরেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। স্যার ভিভিয়ান রিচার্ডস স্টেডিয়ামে চলমান ম্যাচের তৃতীয় দিনের খেলা দেখা যাচ্ছে বিসিবির স্বীকৃত ফেসবুক পেজে।

এই লিংকে (https://www.facebook.com/BCBlivecricket/videos/687346709363546) করে ভক্ত-সমর্থকরা উপভোগ করতে পারবেন ব্যাট-বলের লড়াই।

স্বাগতিক হিসেবে বাংলাদেশের বিপক্ষে তিন সংস্করণের পূর্ণাঙ্গ সিরিজের সম্প্রচার স্বত্ব রয়েছে ওয়েস্ট ইন্ডিজের কাছে। তাদের কাছ থেকে স্বত্ব কিনলেও দেশের কোনো চ্যানেলের কাছে এখনও বিক্রি করতে পারেনি বাংলাদেশেরই প্রতিষ্ঠান টোটাল স্পোর্টস ম্যানেজমেন্ট। ফলে দুই দলের টেস্ট সিরিজ বাংলাদেশের কোনো চ্যানেলে দেখা যাচ্ছে না।

অনলাইনে আন্তর্জাতিক ম্যাচ সরাসরি দেখার সুযোগ করে দিতে চালু হয়েছে আইসিসি টিভি। অনেক দিন ধরেই চলছে বিশ্বের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থার এই ব্যবস্থা। এবার সম্প্রচার নিয়ে ঝামেলা তৈরি হওয়ায় বাংলাদেশের ক্রিকেট ভক্তদের হতে হয়েছে আইসিসি টিভির দ্বারস্থ। সেজন্য তাদেরকে খরচ করতে হয়েছে ২ ডলার (বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ২০০ টাকা)। এই অর্থ পরিশোধ করতে হয়েছে আন্তর্জাতিক ক্রেডিট কার্ড, ভিসা কার্ড বা মাস্টার কার্ডের মাধ্যমে।

তবে আন্তর্জাতিক ক্রেডিট কার্ড নেই দেশের বড় অংশের মানুষের কাছে। ফলে সুযোগ থাকলেও গত দুই দিন খেলা দেখতে পারেননি অনেক দর্শক। বিসিবি অবশ্য বিনামূল্যে খেলা দেখার ব্যবস্থা করার ইতিবাচক আভাস দিয়ে আসছিল। অপেক্ষার পর অবশেষে সেটা দেখেছে আলোর মুখ।