বজ্রপাতরোধে পাবনায় লাগানো হচ্ছে ১০ হাজার তালগাছ

পাবনার সুজানগর নির্বাচনী এলাকায় পর্যায়ক্রমে ১০ হাজার তালগাছ এর চারা রোপন কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেছেন পাবনা-২ আসনের সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির

বৃহস্পতিবার বেলা ১১টায় সুজানগর উপজেলার সাতবাড়িয়া ইউনিয়নের জোনকোলা চরে ঈশ্বরদী সুগারক্রপ গবেষণা ইন্সটিটিউটের উদ্যোগে এই তালগাছ রোপনের উদ্যোগ নেয়া হয়।

বিএসআরআই’র মহাপরিচালক ড. আমজাদ হোসেনের সভাপতিত্বে তাল রোপন কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি সংসদ সদস্য আহমেদ ফিরোজ কবির বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে তালগাছ রোপন করা হচ্ছে। এলাকা সার্বিক পরিবেশ বজার রাখতে এবং পরিবেশসহ আর্থসামাজিক উন্নয়নে এই গাছগুলো গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে বলে আশা করি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিএসআরআইয়ের পরিচালক (গবেষণা) ড. সমজিৎ কুমার পাল ও বিজ্ঞানী ড. আতাউর রহমান।

বিএসআরআই মহাপরিচালক ড. আমজাদ হোসেন বলেন, বজ্রপাত প্রতিরোধে তাল গাছ গুরুত্বপূর্ণ ভুমিকা বহন করে। প্রতিবছর অনেক মানু্ষরে প্রাণ সংশয় হয় বজ্রাঘাতে। এই মৃত্যু কমিয়ে আনতে আমাদের এই প্রচেষ্টা।

তিনি বলেন, তালগাছ শুধু বজ্রপাত নয়, মাটির ক্ষয়রোধও করে। পাশাপাশি এটির পুষ্টিগুণ রয়েছে। তালগাছ অর্থনৈতিকভাবেও লাভবান। মেধাশক্তি বৃদ্ধিতে তাল শ্বাস, রস, গুরসহ মিষ্টি জাতীয় খাদ্যের জুড়ি নেই।

অনুষ্ঠানে সরকারি কর্মকর্তাসহ রাজনৈতিক ও সামাজিক সংগঠন নেতৃবৃন্দ এবং জনপ্রতিনিধিসহ নানা শ্রেণিপেশার মানুষ উপস্থিত ছিলেন।