পাবনায় লোকালয়ে হঠাৎ হনুমান

পাবনা বেড়া উপজেলায় হঠাৎ একটি হনুমানের আগমন দেখা দিয়েছে। গত চারদিন ধরে উপজেলার হাটুরিয়া-নাকালিয়া পেঁচাকোলা গ্রামে হনুমানটি সর্বত্র বিচরণ করছে। স্থানীয় লোকজন হনুমানটি দেখতে ভিড় করছেন।

স্থানীয়রা জানায়, গত একসপ্তাহ আগে ১৮জুন বেড়া পৌর এলাকায় প্রথমে হনুমানটির দেখা মিলে। পরে উপজেলার নাকালিয়া উচ্চ বিদ্যালয় এলাকায় অবস্থানের পর বর্তমানে হাটুরিয়া প্রাণ দুধ মিলের পাশে হনুমানটি অবস্থান করছে। সেখানে অস্থির এ প্রাণিটি এ গাছ থেকে ও গাছে ছুটে বেড়াচ্ছে। কখনও গাছের মগডালে, কখনও বাড়ির ছাদে। আবার কারো টিনের চালে অবস্থান করছে।

হনুমানটিকে এক নজর দেখতে উৎসুক জনতা ভীর জমাচ্ছে। মানুষও ছুটছে পিছুপিছু। মানুষগুলো দেখে হনুমানও অস্থিরতা বোধ করছে বলে জানান এলাকাবাসী। কয়েকদিন থেকে ঠিকমতো খাবার না পেয়ে অনেকটা দূর্বল হয়ে পড়েছে হনুমানটি। তবে মাটিতে আসলে উৎসুক জনতার অনেকেই বিস্কুট ও কলা দিচ্ছেন।

এলাকাবাসীর ধারনা করছেন কোন ফলের ট্রাকে বেড়া পৌর এলাকায় আসে। অথবা অন্য এলাকা থেকে এ এলাকায় খাবারের সন্ধানেও আসতে পারে।

এ ব্যাপারে হাটুরিয়া পশ্চিমপাড়া গ্রামের মাসুদ রানা সরকার বলেন, হনুমানটিকে উত্ত্যাক্ত ও তাঁর কোন ক্ষতি না করতে মানুষকে আমরা সচেতন করছি। হনুমানটির মধ্যে এখনও শান্ত ভাব আছে। এখনও কারো কোনো ক্ষতি করেনি বলে তিনি জানান।

বেড়া উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা গৌরচন্দ্র সাহা বলেন, ওই এলাকায় হনুমান আসার কথা শুনেছি। হনুমানটি উদ্ধারের জন্য বন্যপ্রাণি বিভাগকে অবগত করেছি। ঐ এলাকার মানুষকে হনুমানটিকে উত্ত্যাক্ত না করার পরামর্শও দিয়েছেন বলে তিনি জানান।