পাবনায় বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহ, তাপমাত্রা সর্বনিম্নে

কলিট তালুকদার, পাবনা

চলতি মৌসুমের প্রথম দফায় মাঝারী শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে উত্তরের জনপদ পাবনায়। অসহনীয় শীতের কারণে দুর্ভোগে পড়েছে নিম্ন আয়ের মানুষেরা। ব্যাহত হচ্ছে মধ্যবিত্ত ও নিম্ন আয়ের মানুষের কর্মকান্ড। বেড়েছে শীতজনিত বিভিন্ন রোগের প্রাদুর্ভাব। সকাল থেকেই সূর্ষের দেখা মিললেও উত্তরের হিমেল হাওয়ায় কমছে না শীতের তিব্রতা।

পাবনার ঈশ্বরদী আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা হেলাল উদ্দিন জানান, শনিবার সকালে পাবনার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। যা এবারের শীত মৌসুমের এখন পর্যন্ত সর্বনিম্ন তাপমাত্রা।

এদিকে প্রচন্ড শীতের কারণে সবচেয়ে বিপাকে পড়েছে সহায়-সম্বলহীন হতদরিদ্র মানুষ গুলো। কাজ পাচ্ছেনা শ্রমজীবী মানুষ। প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে বেড় হচ্ছেনা। শীত বস্ত্রের অভাবে তারা চরম দুর্ভোগে পড়েছে। অনেকেই আগুন জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। এছাড়া শীতের কারণে কোল্ড-ডায়রিয়া, নিউমোনিয়া ও শ্বাসকষ্টসহ নানা রোগ ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে এ অঞ্চলে। এসব রোগে আক্রান্ত বেশির ভাগই শিশু ও বৃদ্ধ।

জেলা ত্রান ও পুনর্বাসন কর্মকর্তা রেজাউল করিম জানান, এখন পর্যন্ত জেলার জন্য প্রধান মন্ত্রীর কার্যালয় থেকে ৩৮ হাজার ২’শ পিচ কম্বল বরাদ্দ পাওয়া গেছে। এছাড়াও সরকারী ভাবে শীত বস্ত কেনার জন্য উপজেলা প্রতি ৬ লাখ টাকা করে বরাদ্দ পাওয়া গেছে।