পাবনায় স্থগিত হওয়া পৌরসভা নির্বাচনের নতুন তারিখ ঘোষণা

জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে স্থগিত হওয়া পাবনার সুজানগর পৌরসভা নির্বাচন হতে যাচ্ছে। উচ্চ আদালত কর্তৃক পৌরসভা নির্বাচনের স্থগিতাদেশ খারিজ হওয়ায় নির্বাচন কমিশন নতুন তারিখ ঘোষণা করেছে।

নির্বাচন কমিশন আগামী ৩০জানুয়ারি পৌরসভার ভোট গ্রহণ এবং ১৪ জানুয়ারি প্রার্থিতা প্রত্যাহারের নতুন তারিখ নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেছেন।

সোমবার (১১ জানুয়ারি) নির্বাচন কমিশনের উপ-সচিব মোঃ আতিয়ার রহমান সাক্ষরিত ঐ প্রজ্ঞাপন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও রিটার্নিং কর্মকর্তা মোঃ রওশন আলীর কাছে ই-মেইলে-এ প্রেরণ করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রওশন আলী ঐ প্রজ্ঞাপনের বিষয়টি নিশ্চিত করেছেন।

উপজেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, পূর্বের তপসিল অনুযায়ী আগামী ১৬জানুয়ারী দ্বিতীয় ধাপে উক্ত পৌরসভার নির্বাচন এবং গত ২৯ডিসেম্বর প্রার্থীতা প্রত্যাহারের তারিখ ছিল। কিন্তু প্রার্থীতা প্রত্যাহারের আগেই বর্তমান পৌর মেয়র আব্দুল ওহাব পৌরসভার বর্ধিত শহর এলাকার ভোটার তালিকা হালনাগাদ করে নির্বাচনের দাবি জানিয়ে উচ্চ আদালতে রিট করেন।

বিজ্ঞ আদালত ঐ রিটের প্রেক্ষিতে গত ১৫ডিসেম্বর নির্বাচন কমিশন ঘোষিত তপসিল আনুযায়ী ১৬ জানুয়ারী অনুষ্ঠিতব্য উক্ত পৌর নির্বাচন ৩মাসের জন্য স্থগিতাদেশ দেন। এরই মধ্যে রাষ্ট্রপক্ষের আইজীবী ঐ স্থগিতাদেশ খারিজের জন্য উচ্চ আদালতের আপিল বেঞ্চে আবেদন করেন।

গত ৩ জানুয়ারি ঐ আবেদনের শুনানী শেষে মহামান্য আদালত রাষ্টপক্ষের আবেদন যথার্থ বিবেচনা করে পৌরসভা নির্বাচনের স্থগিতাদেশের ঐ রিট খারিজ করে দেন। নির্বাচন কমিশন ঐ স্থগিতাদেশ খারিজের প্রেক্ষিতে নির্বাচনের পূর্বের তপসিলের অন্যান্য কার্যক্রম অপরিবর্তিত রেখে তৃতীয় ধাপের তপসিলে আগামী ৩০জানুয়ারী উক্ত পৌরসভার ভোট গ্রহণ এবং ১৪ জানুয়ারী প্রার্থীতা প্রত্যাহারের নতুন তারিখ নির্ধারণ করে প্রজ্ঞাপন জারি করেন।

উল্লেখ্য, উক্ত নির্বাচনে মেয়র পদে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও জেলা পরিষদের সাবেক সদস্য রেজাউল করিম রেজা এবং বিএনপি মনোনীত প্রার্থী সাবেক মেয়র ও পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক কামরুল হুদা কামাল বিশ্বাসসহ সংরক্ষিত আসনে মহিলা কাউন্সিলর পদে ১০জন ও সাধারণ কাউন্সিলর পদে ৩৪জনসহ মোট ৪৪জন কাউন্সিলর প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেন।