পাবনায় শ্যাওড়া গাছের জোড় ঘোড়ার ভাস্কর্য, দর্শনার্থীদের ভিড়

পাবনায় শ্যাওড়া গাছের তৈরি দৃষ্টি নন্দন জোড় ঘোড়ার ভাস্কর্য প্রকৃতি প্রেমী মানুষকে মুগ্ধ করছে। প্রতিদিন দূর দূরান্ত এসে বৃক্ষ প্রেমী মানুষ এ জোড় ঘোড়াকে নিয়ে সেলফি তোলেন, ছবি তোলেন। গাছকেও বিশেষ আকার দেয়া হলে তা যে কতটা সৈন্দর্যের ধারক হতে পারে এ জোড় ঘোড়া না দেখলে তা যেন বিশ্বাস করা কঠিন।

প্রায় দেড় বছর যাবত চেষ্টা করে এ জোড় ঘোড়াটি তৈরী করেছেন পাবনার চাটমোহরের মূলগ্রাম ইউনিয়নের বৃক্ষপ্রেমী দুলালুর রহমান। চাটমোহর রেলওয়ে ষ্টেশনের পশ্চিম পাশে ভাই বোন নার্সারীর গেটে দুটো পাশাপাশি শ্যাওরা গাছকে ঘোড়ার আকৃতি দিয়েছেন তিনি। প্রায় পঁচিশ বছর যাবত চারা গাছের সাথে বসবাস তার।

ঘোড়া প্রসঙ্গে দুলালালুর রহমান জানান, শখ করে এটি তৈরি করেছি। লোহার রড দিয়ে ঘোড়ার আকৃতি তৈরি করে মাটিতে স্থাপন করে তার চারপাশে জিআই তারের নেট লাগিয়ে দিয়েছি। নিচে দুসাড়ি দেড় ফিটের মতো উচ্চতার শ্যাওড়া গাছ। দেড় ফিট উপর থেকে শ্যাওড়া গাছ ঘোড়ার চার পায়ের মধ্য দিয়ে তুলে দিয়েছি।

ধীরে ধীরে শ্যাওড়া গাছ বড় হয়ে ঘোড়ার পুরো শরীরটাতে, মুখে, লেজে স্থান করে নিয়েছে। এ ঘোড়াদুটি পাঁচ ফিট উঁচু এবং সাত ফিট দীর্ঘ। দু সাড়ি শ্যাওড়া গাছের উপর দাড়িয়ে আছে দুটি ঘোড়া। এলাকার অনেকে এ ঘোড়াদুটোকে জোড় ঘোড়া বলেন।

এ ঘোড়া দুটির সৈন্দর্যে মুগ্ধ হয়ে সৈন্দর্যপ্রিয় বৃক্ষপ্রেমীরা এমন জোড় ঘোড়া তৈরি করে দিতে দুলালুর এর স্মরণাপন্ন হচ্ছেন। ইতিমধ্যে কয়েকটি স্থানে জোড় ঘোড়া তৈরির অর্ডার পেয়েছেন তিনি। প্রতি জোড়া ঘোড়া তৈরির জন্য তিনি পঞ্চাশ হাজার টাকা করে পারিশ্রমিক নেন।

শ্যাওড়া গাছের দৃষ্টি নন্দন ঘোড়া (দুইটি ঘোড়া) দেখতে প্রতিদিন অনেক মানুষ ভীড় জমাচ্ছেন। পাবনা-চাটমোহর সড়কে বিভিন্ন পরিবহনে যাতায়াতকারী অনেক মানুষ এ জোড় ঘোড়ার সৈন্দর্যে মুগ্ধ হয়ে রাস্তার পাশে গাড়ি দাড় করিয়ে রেখে নিকটে গিয়ে দেখে ভাল লাগার অনুভূতিতে আচ্ছন্ন হন।

এলাকার সেলফিবাজদের পাশাপাশি দূর দূরান্তে যাতায়াতকারী অনেকে সিএনজি মোটর সাইকেল থেকে নেমে এ ঘোড়াকে নিয়ে সেলফি তোলেন। ছবি তোলেন। গাছকেও বিশেষ আকার দেওয়া হলে তা যে কতটা সৈন্দর্যের ধারক হতে পারে এ জোড় ঘোড়া না দেখলে তা যেন বিশ্বাস করা কঠিন।

>> পাবনার নিয়মিত ভিডিও পেতে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এবং বেল আইকনটি চালু করুন। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন