গাছে গাছে আমের মুকুল, পাবনায় বাম্পার ফলনের সম্ভাবনা

বসন্ত লেগেছে আম বাগানে। ঋতুর পরিবর্তনের এই বাতাসে পাবনায় গাছে গাছে দুলছে আমের মুকুল । বসন্তের এই বাতাসে চারদিকে ছড়িয়ে পড়ছে এই মুকুলের পাগল করা ঘ্রাণ। মুকুলে মুকুলে আম বাগান সেজেছে বর্ণিল সাজে।

পাবনার ঈশ্বরদীর সাহাপুর, রূপপুর, সলিমপুর, সাড়া, দাঁশুরিয়াসহ আটঘরিয়া, পাবনা সদর, চাটমোহর, ভাঙ্গুড়ার বিভিন্ন অঞ্চলের আম বাগানগুলোতে গাছজুড়ে শোভা পাচ্ছে আমের সোনালী মুকুল।

স্থানীয় আমচাষিরা বলছেন, নির্ধারিত সময়ের প্রায় এক মাস আগেই আবহাওয়াগত ও জাতের কারণেই এসব আমের মুকুল আসতে শুরু করেছে। পাতা ঢেকে যাচ্ছে আমের মুকুলে। বাতাসে ভেসে বেড়াচ্ছে এর ম ম গন্ধ।

এমন গাছভরা মুকুলে হাঁসি ফুটেছে আমচাষীদের। ইতোমধ্যে বাগান মালিকরা পরিচর্যা শুরু করেছেন। শুরু হয়েছে আমের মুকুলে মৌমাছির গুঞ্জন। গাছের প্রতিটি শাখা-প্রশাখায় তাই চলছে ভ্রমরের সুর ব্যঞ্জনা।

তবে আবহাওয়ার ওপর আমের ফলন নির্ভর করে। আবহাওয়া অনুকূলে থাকলে এ বছর আমের ফলন ভালো হবে বলে মনে করছেন আম চাষিরা।

বাগান মালিকরা জানান, আগাম মুকুল দেখার পর তারা অনেক খুশি। এই মুকুল টিকে থাকলে এবার আমের বাম্পার ফলন পাওয়া যাবে। তবে ঘন কুয়াশা থাকলে মুকুল পচে নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

>> পাবনার নিয়মিত ভিডিও পেতে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এবং বেল আইকনটি চালু করুন। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন