শুভ জন্মদিন, পাবনার মেয়ে রিচি সোলায়মান

লাবণ্যময় চেহারা, মিষ্টি হাসি আর নিপুণ অভিনয়; সব কিছুর পরিপূর্ণ সমন্বয় যার মধ্যে, তিনি রিচি সোলায়মান । দেশের শোবিজ জগতের অন্যতম জনপ্রিয় ও প্রশংসিত অভিনেত্রী তিনি। নব্বই দশক থেকে তিনি দর্শকদের মনে মুগ্ধতা ছড়িয়ে আসছেন।

আজ ২৩ জানুয়ারি, রিচি সোলায়মানের জন্মদিন। পাবনার ঈশ্বরদীতে তার জন্ম ও বেড়ে ওঠা। স্কুল জীবন সম্পন্ন করেছেন সেন্ট জুড বিদ্যালয় থেকে। এরপর ঢাকায় এসে এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ সম্পন্ন করেন।

শোবিজ কেরিয়ারে রিচি সোলায়মানের গেল বছরই দুই দশক পূর্ণ করেছেন। লম্বা এই পথচলায় তিনি অভিনয় করেছেন দেড় শতাধিক নাটকে। এছাড়া ৪০টির বেশি ধারাবাহিক নাটকেও অভিনয় করেছেন রিচি।

টেলিভিশনের ব্যস্ততার ফাঁকে রিচি নাম লেখান সিনেমায়। ‘নীরব প্রেম’ নামে একটি সিনেমায় কাজ করেন তিনি। তবে এটি আর মুক্তির আলো দেখেনি।

২০০৮ সালের ২৮ ফেব্রুয়ারি রিচি সোলায়মান বিয়ে করেন। তার বর রাসেকুর রহমান যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক পুলিশ ডিপার্টমেন্টে কর্মরত। তাদের সংসারে দুটি সন্তান রয়েছে। দীর্ঘ দিন ধরে রিচি যুক্তরাষ্ট্রেই বসবাস করছেন। তবে মাঝে মাঝে দেশে ফেরেন এবং কিছু কাজও করেন।

বছর দুয়েক আগে তিনি ঘোষণা দিয়েছিলেন, সিনেমা প্রযোজনা করবেন। ভালো মানের সেসব সিনেমার মাধ্যমে তিনি দেশের চলচ্চিত্রকে বিশ্বের দরবারে তুলে ধরার প্রত্যাশাও জানান। অবশ্য এখনো পর্যন্ত সেই বিষয়ে তেমন অগ্রগতি দেখা যায়নি।

সম্প্রতি রিচি দেশে এসেছেন। কাজ করেছেন চয়নিকা চৌধুরীর পরিচালনায় ‘মন কেমনের দিন’ নামে একটি নাটকে। এতে তার বিপরীতে রয়েছেন আনিসুর রহমান মিলন। কিছু দিনের মধ্যে আবারো যুক্তরাষ্ট্রে ফিরে যাবেন বলে জানা গেছে।