পাবনায় কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ড, ব্যাপক ক্ষয়ক্ষতি!

পাবনা বেড়া উপজেলায় কিউলিন ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামের একটি কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনায় কেউ হতাহত না হলেও বেশ কয়েক লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।

রবিবার (৫ জুন) রাত সাড়ে ৭টার দিকে আগুনের সূত্রপাত হয়। প্রায় দুই ঘণ্টা চেষ্টা চালিয়ে ফায়ার সার্ভিসের দুটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে আনে।

কারখানাটি পাট খড়ি প্রক্রিয়াজাত করে ডাস্ট তৈরি করে বিদেশে রফতানি করতো।

স্থানীয়রা জানান, সাড়ে ৭টার দিকে পাটখড়ি রাখার গুদামে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। ‌ কিছুক্ষণের মধ্যেই আগুন পুরো কারখানায় ছড়িয়ে পড়ে। প্রথমে স্থানীয় লোকজন আগুন নেভানোর চেষ্টা করে। পরে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সকে খবর দিলে বেড়া ও কাশিনাথপুরে দুইটি ইউনিটের কর্মীরা প্রায় দুই ঘন্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রণে আনে।

কোম্পানির ম্যানেজার রফিকুল ইসলাম বলেন, লোহার তৈরি গোলাকৃতির বিশেষ চুল্লিতে প্রথমে পাটখড়ি ঢোকানো হয়। এরপর আগুন ধরিয়ে চুল্লির মুখ বন্ধ করে দেয়া হয়। বন্ধ চুল্লির পাশেই হঠাৎ আগুন দেখা দেয়। পরে তা ছড়িয়ে পড়ে।

বেড়া ফায়ার সার্ভিসের স্টেশনের দায়িত্বপ্রাপ্ত (ইনচার্জ) মো. নাজমুল হুদা রুমন বলেন, স্থানীয়দের মাধ্যমে সংবাদ পাওয়ার সঙ্গে সঙ্গেই বেড়া ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালায়। ফায়ার সার্ভিসের ২টি ইউনিট প্রায় দুই ঘণ্টার চেষ্টার পর আগুন নেভাতে সক্ষম হয়। ধারণা করা হচ্ছে, বৈদ্যুতিক ত্রুটি থেকে এ আগুন লেগেছে। ক্ষয়ক্ষতির পরিমাণ এখনো জানা যায়নি।

বেড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) অরবিন্দু সরকার বলেন, আগুন এখন সম্পূর্ণ নিয়ন্ত্রণে। এখনো পর্যন্ত‌কোন হতাহতের খবর পাওয়া যায়নি। শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত এর ধারণা করা হলেও প্রকৃত ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে। ফায়ার সার্ভিস বিষয়টি দেখছেন আমরা তাদের সহযোগিতা করছি।