দেশে ভ্যাকসিন কবে আসবে তা জানালেন স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ভারতে ভ্যাকসিন রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপের কথা শুনেছি। পররাষ্ট্রমন্ত্রী মাধ্যমে আমরা যোগাযোগ করছি। আশাকরছি চুক্তি ব্যাহত হবে না এবং চুক্তি অনুযায়ী আমরা ভ্যাকসিন পাবো। এই চুক্তিটি একটি আন্তর্জাতিক চুক্তি। আশা করছি ভারত চুক্তির প্রতি সম্মান দেখাবে।

দেশে ভ্যাকসিন কবে আসবে এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এটা নিশ্চিত করে বলা যাচ্ছে না। নিশ্চিত হলে বলতে পারব। এ সমস্যাটি নতুন করে তৈরি হয়েছে। গতকালে আমরা নিশ্চিত ছিলাম টিকা পাব। আর শুনলাম ভারত সরকার টিকা রপ্তানিতে নিষেধাজ্ঞা আরোপ করেছে।

সোমবার (৪ ডিসেম্বর) সচিবালয়ে নিজ দপ্তরে এক সংবাদ সম্মেলনে মন্ত্রী এসব কথা বলেন।

জাহিদ মালেক বলেন, ভারতকে ভ্যাকসিন দেওয়া বাবদ টাকা পাঠানোর সব কাজ শেষ হয়ে গেছে। আগামীকাল মঙ্গলবার চুক্তি অনুযায়ী অর্ধেক টাকা অর্থাৎ 120 মিলিয়ন ডলার পাঠানো হবে।

পেঁয়াজ নিয়ে ভারত আমাদের যেভাবে নাজেহাল করেছে, টিকা নিয়ে আমরা ভারতের উপর কিভাবে বিশ্বাস করতে পারি- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ভারত আমাদের বন্ধুপ্রতিম দেশ। ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক গভীর, কাজেই আমরা ভারতের উপর বিশ্বাস রাখতে চাই।

এককভাবে ভারতের ওপর অতিমাত্রায় নির্ভরশীল হওয়ার খেসারত আমরা দিচ্ছি কিনা- এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, তারপরও আমরা বিশ্বাস রাখতে চাই। এছাড়া অন্যান্য দেশের ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানের সঙ্গে আমাদের যোগাযোগ হচ্ছে, কাজেই ভ্যাকসিন নিয়ে চিন্তার কিছু নেই।