যেসব অঞ্চলে ঝড়-বৃষ্টির পূর্বাভাস

কয়েক সপ্তাহের তীব্র তাপদহের পর দেশের বিভিন্ন অঞ্চলে শুরু হয়েছে বৃষ্টিপাত। সেই ধারাবাহিকতায় আজও দেশের আট বিভাগে কম-বেশি ঝড়-বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এর সঙ্গে রাতের তাপমাত্রা বাড়তে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

দেশের প্রায় বেশিরভাগ এলাকায় কম-বেশি বৃষ্টিপাত হলেও বৃহস্পতিবার সকাল ৬ টা থেকে শুক্রবার (২২ এপ্রিল) সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশে বৃষ্টিপাতের পরিমাণ কমেছে অনেকটা। এসময়ে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে নিকলিতে ২৬ মিলিমিটার। চট্টগ্রামে ও শ্রীমঙ্গলে বৃষ্টিপাত রেকর্ড হয়েছে ২ মিলিমিটার। এছাড়া কক্সবাজার, রংপুর ও ডিমলায় সামান্য বৃষ্টিপাত হয়েছে বলে জানিয়েছে অধিদপ্তর।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা ঝড়ো হাওয়ার সঙ্গে বিজলী চমকানোসহ বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

তিনি আরও জানান, সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

বৃহস্পতিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনা ও মোংলায় ৩৫ ডিগ্রি সেলসিয়াস। এ দিনে ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া আগামী তিনদিনে বৃষ্টির প্রবণতা কমে দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।