কেমন থাকবে ঈদের দিনের আবহাওয়া

ঈদের দিন সরা দেশে দিনব্যাপী অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

সোমবার (২ মে) অধিদপ্তরের আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবীর সংবাদমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, দেশের উত্তরাঞ্চলে যেমন- রংপুর, সিলেট ও ময়মনসিংহের অনেক জায়গায় ঝাড়ো হাওয়াসহ বজ্রবৃষ্টি হতে পারে। অন্যদিকে, রাজশাহী, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

নেওয়াজ কবীর বলেন, চলতি মাসের ৪ তারিখ পর্যন্ত তাপমাত্রা কিছুটা সহনশীল থাকবে। মঙ্গলবার ও বুধবার যেকোনো সময় সারা দেশে ঝড়-বৃষ্টি হতে পারে। রাজধানীতে সকালের দিকে বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকলেও তা পরিমাণে কম। তবে বিকেল এবং রাতের দিকে বেশি বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ বলেন, আজকের আবহাওয়াও স্বাভাবিক থাকবে। বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা থাকলেও পরিমাণটা উত্তরের দিকে বেশি। আজ, কাল এবং আগামী পরশুদিন পর্যন্ত বৃষ্টিসহ বজ্রবৃষ্টি থাকবে। ঈদের একদিন পর থেকে তাপমাত্রা আবার বাড়তে থাকবে বলে জানান তিনি।

এদিকে‌ সোমবার আবহাওয়া অধিদপ্তর এক পূর্বাভাসে বলা হয়েছে, লঘুচাপের বাড়তি অংশ ভারতের পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশ এলাকায় অবস্থান করছে এবং মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এ কারণে রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, ঢাকা, খুলনা, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবেভাবে দমকা হাওয়ার সঙ্গে প্রবল বিজলি চমকানো এবং বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া এ সপ্তাহের শেষের দিকে বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে।  

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা মোংলায় ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা সিলেটে ২০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।