আরও শক্তিশালী হচ্ছে ঘূর্ণিঝড় ‘অশনি’

দক্ষিণ আন্দামান সাগর ও তৎসংলগ্ন এলাকায় যে লঘুচাপ সৃষ্টি হয়েছে তা ঘূর্ণিঝড় অশনিতে রূপ নেয়ার পর ভারতের উড়িষ্যা, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের খুলনা ও সাতক্ষীরা উপকূলে আঘাত হানতে পারে।

আবহাওয়া অধিফতরের আবহাওয়াবিদ মো: তরিফুল নেওয়াজ কবির জানান, এখন পর্যন্ত এটি সুস্পষ্ট লঘুচাপেই আছে। লঘুচাপটি এখন দক্ষিণ আন্দামান সাগরের আশপাশেই অবস্থান করছে এবং সেখানে অবস্থান করেই আরো ঘণীভূত হচ্ছে। আমরা নিবিড়ভাবে মনিটরিং করছি।

তিনি বলেন, আজ শনিবার বিকেলে সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপে রূপ নিতে পারে। এরপর এটি গভীর নিম্নচাপ হয়ে রোববার বিকেলের দিকে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

অশনি’র গতিপথ নিয়ে নেওয়াজ কবির বলেন, এখন পর্যন্ত ধারণা করা হচ্ছে, ভারতের উড়িষ্যা, পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন বাংলাদেশের উপকূল দিয়ে যেতে পারে। বর্তমান হিসেব অনুযায়ী দেশের খুলনা ও সাতক্ষীরা অঞ্চলে অশনির প্রভাব পড়বে।

এদিকে ভারতীয় আবহাওয়া অফিস জানিয়েছে, লঘুচাপটি দ্রুত নিম্নচাপে পরিণত হয়ে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। ঘূর্ণিঝড়টি উড়িষ্যা ও পশ্চিমবঙ্গ উপকূলের দিকে এগোতে পারে। তবে এখনি বলা যাচ্ছে না অশনি শেষ পর্যন্ত কেমন শক্তি নিয়ে কোথায় আঘাত করতে পারে।