সিনিয়র সচিব হলেন পাবনার সন্তান ড. মো. আবু হেনা মোস্তফা কামাল 

নিজস্ব প্রতিবেক: সিনিয়র সচিব পদে পদোন্নতি পেয়েছেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব পাবনার কৃতি সন্তান ড. মো. আবু হেনা মোস্তফা কামাল ।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, জনপ্রশাসন মন্ত্রণালয়ের গত ২০ জানুয়ারির এক প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে সিনিয়র সচিব পদে নিয়োগ দেওয়া হয়।

পাবনা শহরের পৈলানপুরের এই সন্তান সিনিয়র সচিব পদে পদোন্নতি পাওয়ায় আইএসপিআরসহ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ বিভিন্ন দপ্তর/সংস্থার পক্ষ থেকে বৃহস্পতিবার শেরেবাংলা নগরে গণভবন কমপ্লেক্সে তার অফিস কক্ষে তাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানানো হয়। এছাড়া, প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা কর্মচারীরাও তাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান।

ড. মো. আবু হেনা মোস্তফা কামাল গত বছরের ৬ জুলাই সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব থেকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব পদে দায়িত্বপ্রাপ্ত হন।

তিনি তার কর্মজীবনে শিল্প মন্ত্রণালয়, স্পেশাল এ্যাফেয়ার্স বিভাগ, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে সহকারী সচিব, সিনিয়র সহকারী সচিব, উপসচিব, যুগ্মসচিব, মন্ত্রীর একান্ত সচিবসহ বিভিন্ন ক্যাপাসিটিতে এবং ইংলিশ ল্যাংগুয়েজ টিসিং ইমপ্রুভমেন্ট প্রোজেক্টের প্রকল্প পরিচালক; বাংলাদেশ ওভারসিজ ইমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

আবু হেনা মোস্তফা কামাল বিদেশস্থ বাংলাদেশ দূতাবাসে ৫ (পাঁচ) বছর কূটনৈতিক দায়িত্ব পালন করেন। তিনি দেশে ও বিদেশে উচ্চশিক্ষাসহ পেশাগত দক্ষতা উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, থাইল্যান্ড, জাপান, কোরিয়া, নেপাল, মালয়েশিয়া, ভিয়েতনামসহ প্রভৃতি দেশে উচ্চতর শিক্ষা ও বিশেষ প্রশিক্ষণ লাভ করেন। তিনি দেশে ও বিদেশে অনেক সেমিনার, সিম্পোজিয়াম, দ্বি-পাক্ষিক ও বহু পাক্ষিক গুরুত্বপূর্ণ বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের দলনেতা ও সদস্য হিসাবে অংশগ্রহণ করেন।