রুপপুর প্রকল্পে আবারও শ্রমিকের মৃত্যু

পাবনার ঈশ্বরদীস্থ দেশের সবচেয়ে বড় প্রকল্প রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে কাজ করার সময় ক্রেনের সংযোগ ছিড়ে লোহার পাইলিং সিট মাথায় পড়ে বিল্লাল প্রধান (৩০) নামে এক নির্মাণ শ্রমিকের মর্মান্তিক মৃত্যু হয়েছে। এর আগেও একাধিকবার গুরুত্বপূর্ণ এই প্রকল্পে দুর্ঘটনায় শ্রমিকের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) বিকেলে রুপপুর পারমানবিক প্রকল্পের এক নম্বর ব্লকের টারবাইন বিল্ডিংয়ের পাশে এ ঘটনা ঘটে।

নিহত বিল্লাল কিশোরগঞ্জ বাজিতপুর উপজেলার বুড়িকান্দা গ্রামের ঈসমাইল প্রধানের ছেলে। তিনি প্রকল্পের রুশ ঠিকাদারি প্রতিষ্ঠান অর্জেনার্জিস্টরি কোম্পানিতে শ্রমিকের কাজ করতেন।

প্রকল্পে কর্মরত শ্রমিকদের সাথে কথা বলে জানা গেছে,  বিল্লাল প্রকল্পের ১ নম্বর ব্লকে কর্মরত ছিলেন। প্রতিদিনের মতো সকালে এসে তিনি কাজে যোগ দিয়ে লোহার পাত বসানো কাজ করছিলেন। হঠাৎ করে বিকেলের দিকে ক্রেন থেকে ভারী লোহা পড়লে মারাত্মক জখম হন তিনি। পরে সহকর্মীরা তাঁকে উদ্ধার করে ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।

পুলিশ সূত্র জানায়, রূপপুর প্রকল্পে ভেতরে টারবাইন বিল্ডিংয়ের কাছে ক্রেন দিয়ে মালামাল ওঠানামার কাজ করছিলেন বিল্লাল প্রধান। এ সময় হঠাৎ লোহার একটি পাইলিং সিট ক্রেনের কম্বাইন্ড থেকে  সংযোগ ছিঁড়ে বিল্লালের মাথার উপর পড়লে তিনি সেখানেই মারা যান।

বিষয়টি নিশ্চিত করে রূপপুর ফাঁড়ির ইনচার্জ পুলিশের উপ-পরিদর্শক (এসআই) আতিকুল ইসলাম জানান, মরদেহ উদ্ধার করে ডাক্তারি পরীক্ষার জন্য সন্ধায় ঈশ্বরদী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাঠানো হয়েছে।

ঈশ্বরদী থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আসাদুজ্জামান আসাদ  বলেন, এ ঘটনায় থানায় একটি অপমৃত্যুর মামলা হয়েছে। একই সঙ্গে ক্ষতিপূরণের জন্য ঠিকাদারি প্রতিষ্ঠানকে অবগত করা হয়েছে।