আজহারুল ইসলামকে শোনানো হলো মৃত্যুদণ্ডাদেশ

গাজীপুরের কাশিমপুর হাই সিকিউরিটি কেন্দ্রীয় কারাগারে পৌঁছেছে মানবতাবিরোধী অপরাধের মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত জামায়াতে ইসলামীর নেতা এটিএম আজহারুল ইসলামের মৃত্যু পরোয়ানা।

মঙ্গলবার (১৭ মার্চ) সকালে মৃত্যুদণ্ডাদেশের আদেশ তাকে পড়ে শোনানো হয়েছে বলে জানিয়েছেন কারা কর্তৃপক্ষ।

কারাগারের জেল সুপার শফিকুল ইসলাম খান জানান, এটিএম আজহারুল ইসলামের মৃত্যু পরোয়ানা সোমবার (১৬ মার্চ) দিবাগত মধ্যরাতে কারাগারে পৌঁছে। পরে মঙ্গলবার সকালে তাকে পড়ে শোনানো হয়।

জেল সুপার আরও জানান, গতবছর জুলাই মাসে তার উপস্থিতিতে মৃতুদণ্ডের রায় হয়েছিল। তিনি বিষয়টি আগে থেকেই জানেন। আইনগত লড়াই চালিয়ে যাবেন বলে তিনি জানিয়েছেন।

এর আগে গত রবিবার (১৫ মার্চ) এটিএম আজহারুল ইসলামের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ আদালতের দেয়া মৃত্যুদণ্ড আপিল বিভাগে বহালের পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়।

গত বছরের ৩১ অক্টোবর প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ আজহারুল ইসলামের আপিল আবেদন খারিজ করে দেন। ফলে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ডের রায় বহাল থাকে।

১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের নানা অপরাধে জামায়াতে ইসলামী বাংলাদেশের সাবেক এ নেতার বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। মামলায় ইতোমধ্যে ট্রাইব্যুনালে এসব অপরাধ প্রমাণিত হওয়ায় তাকে ফাঁসির দণ্ডাদেশ দেয়া হয়।