অবশেষে স্কুল-কলেজ খুলে দেয়ার ঘোষণা

সম্প্রতি পাবলিক বিশ্ববিদ্যালয়ের খোলার ঘোষণার পর এবার খুলছে স্কুল-কলেজও। দীর্ঘ এক বছর পর করোনা ভাইরাসের কারণে বন্ধ থাকা স্কুল-কলেজ আগামী ৩০ মার্চ থেকে খুলে দেয়া হবে।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) রাতে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে আন্তঃমন্ত্রণালয়ের এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এক কথা জানান শিক্ষামন্ত্রী দীপু মনি।

তিনি জানান, পঞ্চম, দশম ও দ্বাদশ শ্রেণি শিক্ষার্থীদের ক্লাস হবে সপ্তাহে ৬ দিন। আর অন্যান্য শ্রেণির শিক্ষার্থীদের ক্লাস হবে সপ্তাহে মাত্র একদিন। এরপর পরিস্থিতি দেখে শিক্ষা কার্যক্রম স্বাভাবিক করা হবে।

বৈঠকে শিক্ষামন্ত্রী দীপু মনি, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, শিক্ষা, স্বাস্থ্য, জননিরাপত্তা সচিব এবং পুলিশের আইজিপি বৈঠকে অংশ নেন।

বাংলাদেশে গত বছরের ৮ মার্চে প্রথম করোনারোগী শনাক্তের পর গত ১৭ মার্চ থেকে স্কুল-কলেজ বন্ধ রয়েছে। এরপর ধাপে ধাপে ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছিল।

করোনা মহামারির কারণে প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী, অষ্টমের সমাপনী ছাড়াও এইচএসসি পরীক্ষা বাতিল করা হয়। জেএসসি ও এসএসসির ফলের ভিত্তিতে এইচএসসির ফল প্রকাশের সিদ্ধান্ত হলেও প্রাথমিকের অন্যান্য শ্রেণিগুলোয় পরীক্ষা ছাড়া পরবর্তী ক্লাসে তুলে দেওয়া হচ্ছে। আর মাধ্যমিকের ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত অ্যাসাইনমেন্ট দিয়ে মূল্যায়ন করা হচ্ছে শিক্ষার্থীদের।

>> পাবনার নিয়মিত ভিডিও পেতে আমাদের চ্যানেলটি সাবস্ক্রাইব করুন এবং বেল আইকনটি চালু করুন। সাবস্ক্রাইব করতে এখানে ক্লিক করুন