অতিরিক্ত ফি আদায়, পাবনায় ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের বিক্ষোভ

পাবনার বেড়া উপজেলার কৈটোল আদর্শ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে মাত্রাতিরিক্ত বেতন ও বিভিন্ন ফি আদায়ের অভিযোগে ছাত্র-ছাত্রী ও অভিভাবকদের বিক্ষোভ।

সোমবার (২১ ডিসেম্বর) সকালে থেকে কয়েক ঘন্টাব্যাপী বিদ্যালয়ের কয়েক শ’ শিক্ষার্থী ও অভিভাবক বিদ্যালয়ের প্রধান শিক্ষকের অব্যাহতি দাবিতে বিদ্যালয়ের প্রধান ফটক বন্ধ করে টায়ারে আগুন জ¦ালিয়ে এ বিক্ষোভ সমাবেশ করেন।

এ সময় শিক্ষার্থী ও অভিভাবক বলেন, উপজেলা সদর থেকে প্রায় ১৫ কিলোমিটার দূরে অবস্থিত কৈটোলা আদর্শ উচ্চ বিদ্যালয়টি উপজেলার বেশ নামি একটি শিক্ষা প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানে এক হাজার ৪০৫ জন শিক্ষার্থী পড়াশোনা করে। বিদ্যালয়ের বেশির ভাগ শিক্ষার্থীই দরিদ্র ও নদীভাঙনে নিঃস্ব হওয়া পরিবারের।

অভিভাবকরা বলেন, শিক্ষার্থীদের পড়াশোনার খরচ জোগাতে অভিভাবকদের এমনিতেই ব্যাপক বেগ পেতে হয়। এর উপর বছর খানেক হলো শিক্ষার্থীদেও বেতন দ্বিগুণ বাড়ানো হয়েছে। করোনার কারণে ক্লাস বন্ধ থাকলেও অভিভাবকদের কাছে পুরো বছরের এই বর্ধিত বেতনের জন্য চাপ দেওয়া হচ্ছে। বেতন ছাড়া অ্যাসাইনমেন্ট জমা নেওয়া হচ্ছে না এবং পরবর্তী শ্রেণিতে উত্তীর্ণ না করার হুমকি দেওয়া হচ্ছে।

এছাড়া বিদ্যালয়ের প্রধান শিক্ষকের বিরুদ্ধে অভিভাবকদের সঙ্গে দুর্ব্যবহারের অভিযোগও করেন তারা। এ ব্যাপারে ঊর্ধ্বতন কর্মর্তার কাছে তদন্ত করে বিচারের দাবি জানান শিক্ষার্থী ও অভিভাবক।

এ ব্যাপারে বেড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. খবির উদ্দিন ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, বেড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর শিক্ষার্থী এবং অভিভাবকরা অভিযোগ দিয়েছেন। তিনিই বিষয়টি দেখছেন। তিন সদস্যের তদন্ত কমিটি হয়েছে। খুব দ্রæত সময়ের মধ্যে তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করা হবে তিনি জানান।