অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন পরীক্ষার ফল প্রকাশের তারিখ ঘোষণা

মরণঘাতি করোনা ভাইরাসের হাত থেকে রক্ষা পেতে একটি কার্যকর ভ্যাকসিন বা প্রতিষেধকের জন্য মরিয়া বিশ্বের প্রায় সকল গবেষকরা। এই তালিকায় সবচেয়ে এগিয়ে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের ভ্যাকসিন।

ইতোমধ্যেই দুই ট্রায়ালে সফল হয়েছে ভ্যাকসিনটি। এখন চলছে তৃতীয় ধাপের পরীক্ষা। এই তৃতীয় ধাপের পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখও জানিয়েছে প্রতিষ্ঠানটি। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় তাদের করোনা ভ্যাকসিন মানবদেহের উপর তৃতীয় ধাপের পরীক্ষার ফল আগামী সোমবার প্রকাশ করবে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের খবরে বলা হয়, অক্সফোর্ডের আবিষ্কৃত ভ্যাকসিনটি মানবদেহের ওপর বড় আকারে তৃতীয় ধাপের পরীক্ষা, এই ধাপে ভ্যাকসিনটি করোনার বিরুদ্ধে সুরক্ষা দেবে কিনা তা নিশ্চিত হবেন গবেষকরা। তবে উদ্ভাবকরা এখনো প্রথম ধাপের পরীক্ষার ফল প্রকাশ করেননি।

বিজ্ঞান বিষয়ক জার্নাল ল্যানসেটকে  এক নারী মুখপাত্র বলেন, ‘আমরা আশা করছি চূড়ান্ত সম্পাদনা ও প্রস্তুতিতে থাকা প্রতিবেদনটি সোমবার প্রকাশিত হবে। এই প্রতিবেদনটি জরুরি ভিত্তিতে প্রকাশ করা হচ্ছে।’

একই সঙ্গে আগামী বৃহস্পতিবার প্রথম ধাপের পরীক্ষার ফলাফল প্রকাশ করা হতে পারে বলে জানানো হয়েছে।

বিশ্ববাসীকে শুরু থেকেই আশা জাগাচ্ছে এই ভ্যাকসিনটি। চলতি মাসের শুরুতে ভ্যাকসিনটির আবিষ্কারকরা জানিয়েছিলেন, মানবদেহে চালানো পরীক্ষার ফলাফলে তারা আশাবাদী। প্রথম ধাপের পরীক্ষার ফল জুলাই মাসের শেষের দিকে প্রকাশিত হবে। মানবদেহে পরীক্ষার পূর্বে শুকরের দেহে ভ্যাকসিনটি প্রয়োগ করা হয়। এতে দেখা গেছে, ভ্যাকসিনটি এক ডোজের চেয়ে দুই ডোজ প্রদান করলে অ্যান্টিবডির কার্যকারিতা বেশি পাওয়া যাচ্ছে।

ব্রেকিংনিউজ/ এসএ