• আজ
  • শনিবার,
  • ২০শে জানুয়ারি, ২০১৮ ইং
  • |
  • ৭ই মাঘ, ১৪২৪ বঙ্গাব্দ


Text_2

‘পরমাণুর অভিজ্ঞতা অর্জনে’ রাশিয়া ভ্রমণে ৭ আ.লীগ নেতা!

প্রকাশ: ৬ ডিসে, ২০১৭ | রিপোর্ট করেছেন ঈশ্বরদী সংবাদদাতা

এবার রাশিয়ার এটমিক এনার্জি কমিশন ‘রোসাটম‘র খরচে পারমানবিক বিষয়ে ‘অভিজ্ঞতা অর্জনের’ জন্য রাশিয়া ভ্রমণে গেছেন পাবনার ঈশ্বরদী উপজেলা নির্বাহী অফিসার নাছরিন আক্তারসহ আওয়ামীলীগের স্থানীয় ৭ নেতাকর্মী। গত রোববার ৩ ডিসেম্বর দিবাগত রাত ১২.৪৫ এ এমিরেটস্ এয়ারলাইন্সের একটি বিমানে তারা রাশিয়ার উদ্দেশ্যে ঢাকার শাহজালাল আর্ন্তজাতিক বিমান বন্দর ত্যাগ করেন। এই ভ্রমনকে অনেকে ‘অপ্রয়োজনীয়’ বলে মন্তব্য করেছেন।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের নির্মাতা প্রতিষ্ঠান রোসাটমের প্রকৌশল বিভাগ এএসই গ্রুপ অব কোম্পানীর আমন্ত্রণে প্রতিনিধি দল রাশিয়া সফর করছেন। তবে ‘নিউ ক্লিয়ার বা পরমানু’ বিষয়ে এই ভ্রমণ কতুটুকু সহায়ক হবে তা নিয়ে প্রশ্ন উঠেছে। ভুুমিমন্ত্রীর অনুগত লোকদের সন্তুুষ্ট রাখতে এই ভ্রমণ বলে বিভিন্ন সুত্র জানায়। রাশিয়া সফরে গিয়ে তারা বিভিন্ন পারমানবিক কেন্দ্র পরিদর্শন করবেন এবং সেই অভিজ্ঞতা পাবনায় এসে সবার মধ্যে শেয়ার করবেন।

আট সদস্যের প্রতিনিধি দলে আরও রয়েছেন, ঈশ্বরদী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ঈশ্বরদী উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মো: মকলেছুর রহমান মিন্টু, রূপপুর প্রকল্পের বৈজ্ঞানিক কর্মকর্তা নূর ই আলম, ঈশ্বরদী উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শ্রমিকনেতা মো: রশীদুল্লাহ, পাকশী ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি হবিবুল ইসলাম হব্বুল, সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের সদস্য সাইফুল আলম বাবু মন্ডল, পাকশী ইউপি চেয়ারম্যান ও ইউপি আওয়ামীলীগ নেতা এনামূল হক এনাম বিশ্বাস, পাকশী ইউনিয়ন আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম রাজা। আগামী ৮ই ডিসেম্বর রাশিয়া সফর শেষে এই প্রতিনিধিদল দেশে ফিরবেন বলে জানা গেছে।

এ ব্যাপারে রোসাটমের জনসংযোগ প্রতিষ্টান ট্রিনিউন গ্রুপের প্রধান মো: ফরহাদ হোসেনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি। রূপপুর পারমানিক বিদ্যুৎ কেন্দ্রের প্রকল্প পরিচালক ড. শৌকত আকবর বলেন, বিষয়টি তিনি শুনেছেন। তবে ভ্রমণের বিষয়টি রোসাটম সরাসরি তাদের জনসংযোগ বিভাগের মাধ্যমে সম্পন্ন করে থাকে।

প্রতিনিধি দলের সদস্য ঈশ্বরদী উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ঈশ্বরদী উপজেলা আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মকলেছুর রহমান মিন্টু রোববার রাতে বিমানে উঠার আগে বলেন, তারা রোসাটমের আমন্ত্রণে ‘পরমানু কেন্দ্র পরিদর্শনের অভিজ্ঞতা’ অর্জনে রাশিয়া যাচ্ছেন। তাদের সকল খরচ রোসাটম কর্তৃপক্ষ বহন করবেন’।

নাম প্রকাশে অনিচ্ছুক রূপপুর পারমানিক বিদ্যুৎ কেন্দ্রের একজন প্রকৌশলী বলেন, এই ভ্রমণ সম্পুর্ণ রাজনৈতিক। ভুমিমন্ত্রীর পছন্দের লোকদের সন্তুষ্ট রাখতে এই ‘প্রয়োজনীয়’ ভ্রমণ। এটা কোন কাজেই আসবে না বলে তিনি মন্তব্য করেন।