• আজ
  • শনিবার,
  • ২৩শে মার্চ, ২০১৯ ইং
  • |
  • ৯ই চৈত্র, ১৪২৫ বঙ্গাব্দ


Text_2

শিক্ষকদের প্রমোদ ভ্রমণে পাঁচদিন বন্ধ পাবনা আর এম একাডেমি

প্রকাশ: ১১ মার্চ, ২০১৯ | রিপোর্ট করেছেন শহর সংবাদদাতা

শিক্ষা কার্যক্রম বন্ধ করে প্রমোদ ভ্রমণে যাওয়ার অভিযোগ উঠেছে পাবনার রাধানগর মজুমদার (আর এম) একাডেমী স্কুল ও কলেজের শিক্ষক ও পরিচালনা কমিটির সদস্যদের বিরুদ্ধে। সোমবার থেকে টানা পাঁচদিনের ছুটি শেষে আগামী শনিবার শিক্ষা কার্যক্রম শুরু হবে বলে জানিয়েছে স্কুল কর্তৃপক্ষ। তবে, এস এস সি পরীক্ষার দীর্ঘ ছুটির পর আবারো টানা ছুটি দেয়ার ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

স্থানীয় এলাকাবাসী ও অভিভাবকরা জনান, রবিবার ছাত্রদের হাজিরা নিয়ে স্কুল ও কলেজ ছুটি দিয়ে পরিবার পরিজন নিয়ে কক্সবাজারের উদ্দেশ্যে রওনা হন শিক্ষক কর্মকর্তা ও পরিচালনা পরিষদের সদস্যরা। অধ্যক্ষ তার ক্ষমতা বলে সংরক্ষিত ছুটি দিয়ে এ প্রমোদ ভ্রমণে গিয়েছেন। সামনেই প্রথম সাময়িক পরীক্ষা। এস. এস. সি পরীক্ষার কেন্দ্র হওয়ার কারণে প্রায় একমাস পাঠদান বন্ধ ছিল। এরপর শিক্ষা কার্যক্রম বন্ধ করে সফরে যাওয়ায় শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্থ হবে। শিক্ষকদের কাছ থেকে এমন দায়িত্ব জ্ঞানহীণ আচরণ প্রত্যাশিত নয়।
সরেজমিনে, সোমবার সকালে রাধানগর মজুমদার একাডেমী স্কুল ও কলেজে গিয়ে দেখা যায়, ক্যাম্পাস জনশূণ্য, মূল ফটক খোলা থাকলেও প্রতিটি ক্লাসরুমে তালা ঝুলছে। ছুটির বিষয়ে জানা না থাকায় স্কুলে উপস্থিত হওয়া এক শিক্ষার্থীকে ঘুরতে দেখে কথা হয় তার সঙ্গে। নবম শ্রেণীতে পড়–য়া এই শিক্ষার্থী ( সঙ্গত কারণে নাম প্রকাশ করা হল না) জানায়, অন্যান্য সব স্কুল খোলা ছুটির কথা না জানা থাকায় স্কুলে এসে কাউকে না পেয়ে ফিরে যাচ্ছে সে। এলাকাবাসীর কাছে জেনেছে শিক্ষকরা নাকি কক্সবাজারে সফরে গেছেন।




স্কুল ছুটি দেয়ার কথা স্বীকার করে রাধানগর মজুমদার একাডেমী স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ গোলাম কিবরিয়া জানান, বিদ্যালয় পরিচালনা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী স্থানীয় প্রশাসনের নিকট থেকে অনুমতি নিয়েই আমরা সফরে এসেছি। স্কুল ও কলেজ বন্ধ থাকলেও পাঠ্যক্রম শেষ করতে সমস্যা হবে না। আগামী রমজানে আমরা এ ছুটি সমন্বয় করে নেব।

তবে, শিক্ষা কার্যক্রম বন্ধ করে প্রমোদ ভ্রমণে যাবার বিষয়ে অবহিত নন জানিয়ে, পাবনা জেলা শিক্ষা কর্মকর্তা এস এম মোসলেম উদ্দিন জানান, জেলার বাইরে কোন বনভোজন কিংবা সফরে গেলে সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক এবং উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট থেকে লিখিত অনুমতি নিতে হয়। রাধানগর মজুমদার একাডেমী কর্তৃপক্ষ আমাকে সফরে যাবার বিষয়ে অবহিত করেন নি। কর্মদিবসে টানা ছুটি না দিয়ে, তারা যে কোন ছুটির দিনের সাথে সমন্বয় করে সফরে যেতে পারতেন। এক্ষেত্রে, তারা মোটেই দ্বায়িত্বশীলতার পরিচয় দেন নি। বিষয়টি তদন্ত সাপেক্ষে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।

পাবনা জেলা প্রশাসক মোঃ জসিম উদ্দিন বলেন, রাধানগর মজুমদার একাডেমী কর্তৃপক্ষ তাদের সফরের বিষয়ে প্রশাসনের নিকট থেকে লিখিত বা মৌখিক কোন অনুমতি নেন নি। এটি শিক্ষা কার্যক্রম বন্ধ করে প্রমোদ ভ্রমণ সমর্থনযোগ্য নয়। বিষয়টি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।