• আজ
  • বৃহস্পতিবার,
  • ২৪শে জানুয়ারি, ২০১৯ ইং
  • |
  • ১১ই মাঘ, ১৪২৫ বঙ্গাব্দ


Text_2

কীটনাশকের পরিবর্তে ‘আলোর ফাঁদ’ আবিষ্কার

প্রকাশ: ২৫ সেপ্টে, ২০১৮ | রিপোর্ট করেছেন নিজস্ব প্রতিবেদক

পাবনায় আবাদি জমিতে আলোর ফাঁদ বেশ জনপ্রিয় হয়ে উঠছে। চলতি মৌসুমে রোপা আমন ধানের জমিতে কীটনাশক ব্যবহার না করে ধান ক্ষেতের শত্রু ও বন্ধু পোকার উপস্থিতি পর্যবেক্ষনে ব্যাপক হারে আলোর ফাঁদ স্থাপন করা হয়েছে। কৃষি সম্প্রসারন অধিদফতর এ পদ্ধতি বেশ কার্যকর ভুমিকা রাখছে বলে কৃষকরা দাবী করেছেন। অপরদিকে কৃষি বিভাগ বলছেন, এ পদ্ধতির কারণে কীটনাশক ব্যয় সাশ্রয় এবং উৎপাদন ব্যয় কম হবে। ফলে কৃষকরা অর্থনৈতিকভাবে প্রায় দ্বিগুন লভবান হবেন।

জানা গেছে, ঈশ্বরদীর আতাইলশিমুল, পতিরাজপর, ভবানীপুর ভাঙ্গুড়ার হাটগ্রাম মন্ডতোষ,বেতুয়ান, অষ্টমনিষা, ফরিদপুরের নেছরা পাড়া,গোপালনগর, হাদল, সাথিয়া ধোপাদহ, ভুলবাড়ীয়া, গৌরিগ্রাম, সুজানগরের দুলাই, নিশ্চিন্তপুর, রাইপুর, চিনাখড়াসহ প্রভৃতি এলকায় স্থাপিত আলোর ফাঁদে শত্রু পোকার আক্রমন এখন অনেক কম।

পাবনা সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মাসুম বিল্লাহ জানান, ক্ষতিকর যে পোকা অবস্থান মাঠে দেখা যাচ্ছে, সেটা পার্চিং পদ্ধতির মাধ্যমে নিরসন করা সম্ভব। সেকারনে জেলার সর্বত্র পার্চিং বা আলোর ফাঁদ করার জন্য কৃষকের সাথে কৃষি বিভাগের উপ-সহকারী কৃষি কর্মকর্তারা কাজ করে যাচ্ছে। আলোর ফাঁদ সম্পর্কে সদর উপজেলার মালিগাছা ইউনিয়নের চেয়ারম্যান শরিফুল ইসলাম শরিফ বলেন, ধানের ক্ষতিকর পোকা নির্ণয়ের এ পদ্ধতির সাথে প্রথম পরিচিতি ঘটলো। আমাদের কৃষকেরা এ পদ্ধতি আরোপ করলে অর্থনৈতিকভাবে লাভবান হবেন। তিনি কৃষি দফতরের সাথে যোগাযোগ রেখে এ পদ্ধতি আরোপের জন্য কৃষকদের প্রতি অনুরোধ জানান।

পাবনা কৃষি সম্প্রসারন অধিদফতরের উপ-পরিচালক কৃষিবিদ মো. আজাহার আলী জানান, ধানের শত্রু ও বন্ধু পোকার উপস্থিতি নির্ধারন করার জন্য পাবনা জেলার ৯টি উপজেলার ৭৪টি ইউনিয়নের ১২৮টি ব্লকে একযোগে ধানের জমিতে আলোর ফাঁদ স্থাপন করা হয়েছে। পোকা নির্ধনের জন্য কীটনাশকের ব্যবহার কমিয়ে আনার জন্য এ পদ্ধতি বেশ কার্যকর ভুমিকা রাখছে। কৃষকদের উপস্থিতিতে আলোর ফাঁদে আটকা পড়া পোকার বিষয়ে ধারনা দেয়া হচ্ছে। চলতি রোপা আমন ধানে ক্ষতিকর পোকার উপস্থিতি কমে গেছে। সে কারনে কৃষকদের কীটনাশক ব্যবহার সীমিত করার পরামর্শ দেয়া হয়েছে।

—————————————–
>>পাবনা জেলার গুরুত্বপূর্ণ সকল নিউজ আপডেটের সঙ্গে সঙ্গেই জানতে চাইলে বা নিউজ অ্যালার্ট পেতে চাইলে আমাদের ফেসবুক পেজের নোটিফিকেশন ফার্স্ট করে নিন। আমাদের পেজে following অপশনে গিয়ে See First-এ ক্লিক করুন। এছাড়াও notification অপশন এর On (Highlight Post)-এ ক্লিকও করতে পারেন। তাহলেই আমাদের পাবনার গুরুত্বপূর্ণ প্রতিটি নিউজ আপডেটের সঙ্গে সঙ্গেই আপনি দেখতে পারবেন।