• আজ
  • মঙ্গলবার,
  • ১৭ই সেপ্টেম্বর, ২০১৯ ইং
  • |
  • ২রা আশ্বিন, ১৪২৬ বঙ্গাব্দ

Text_2

আনন্দ উৎসবে পাবনা জেলার ১৯০তম ‘জন্মদিন’ পালন

প্রকাশ: ১৬ অক্টো, ২০১৮ | রিপোর্ট করেছেন নিজস্ব প্রতিবেদক

১৬ অক্টোবর ছিল পাবনার জেলার ১৯০তম প্রতিষ্ঠা দিন। ফেইসবুক গ্রুপ পাবনাইয়া এর উদ্যোগে কেক কাটা, শোভাযাত্রা, মানবলোগো তৈরিসহ আনন্দ উৎসবে পালিত হয়েছে জেলার ১৯০ তম প্রতিষ্ঠা দিন।

এ উপলক্ষে মঙ্গলবার (১৬ অক্টোবর) সকালে এডওয়ার্ড কলেজ চত্বরে কেক কেটে আনন্দ ভাগাভাগি করে গ্রুপের সদস্যরা। প্রদর্শন করা হয় পাবনাইয়া লেখা দৃষ্টি নন্দন শৈল্পিক মানব লোগো। এরপর সেখান থেকে এক আনন্দ শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক ঘুরে পাবনা প্রেসক্লাবের সামনে এসে সংক্ষিপ্ত পথসভায় মিলিত হয়।

সভায় বক্তারা এসময় সকলে জেলার ইতিহাস ও ঐতিহ্য ধরে রাখার প্রত্যয় ব্যাক্ত করেন। পথসভা শেষে এর্ডওয়াড কলেজ চত্বরে এসে একত্রিত হয়ে নেচে গেয়ে আর রংয়ের পরশে পরস্পর মেতে ওঠে সকলে।

অনুষ্ঠানে জেলা প্রশাসক জসিম উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার গৌতম কুমার বিশ্বাস, ফেইসবুক গ্রুপ পাবনাইয়া এর এডমিন মহব্বত উল্লাহ, বিপ্লব হোসেনসহ জেলার বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেন।

উল্লেখ্য ১৮২৮ সালের এই দিনে তৎকালীন সরকারের ৩১২৪ নং স্বারকে পাবনাকে জেলা হিসেবে ঘোষণা করা হয়। পাবনা জেলার ইতিহাস থেকে জানা যায়, ১৭৯০ সালে বর্তমান পাবনা জেলার বেশীরভাগ অংশ রাজশাহী জেলার একটি থানা ছিলো। ওই সময় জেলার আইন শৃংখলা পরিস্থিতির উন্নতির জন্য ১৮২৮ সালে পাবনায় তৎকালীন পশ্চিমবঙ্গের মালদহ জেলার ম্যাজিস্ট্রেট মি. এ ডাব্লিউ মিল্সকে জয়েন্ট ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়।

এর চার বছর পর ১৮৩২ সালে জয়েন্ট ম্যাজিস্ট্রেটের পরিবর্তে ডেপুটি কালেক্টর নিয়োগের মাধ্যমে পাবনা পূর্ণাঙ্গ জেলার মর্যাদা পায়।





—————————————–
>>পাবনা জেলার গুরুত্বপূর্ণ সকল নিউজ আপডেটের সঙ্গে সঙ্গেই জানতে চাইলে বা নিউজ অ্যালার্ট পেতে চাইলে আমাদের ফেসবুক পেজের নোটিফিকেশন ফার্স্ট করে নিন। আমাদের পেজে following অপশনে গিয়ে See First-এ ক্লিক করুন। এছাড়াও notification অপশন এর On (Highlight Post)-এ ক্লিকও করতে পারেন। তাহলেই আমাদের পাবনার গুরুত্বপূর্ণ প্রতিটি নিউজ আপডেটের সঙ্গে সঙ্গেই আপনি দেখতে পারবেন।